অকালে মৃত্যু মহাকালের সেই চিহূ ধরে, আমার মহাপুরুষ বংশীয় নায়ের মহারথী ; বীজ বপনে, কখন এসেছিল ? আমার জন্মের এই জনপদে সবুজ কৃষানীর মায়া জ্বালে বেড়ে উঠা মানব মহীরুহু ! গুহা ভুষন ছেড়ে, সব্যসাচী সভ্য স্বাধীন, বংশীয় ঘানি টেনে টেনে, প্রাকৃত যুদ্ধে লড়ে সোনা ফসলের মহাউৎসবে গোলাভরা ধান, পুকুর ভরা মাছ, ধন ধান্যে সুখে ! বগরীরা যায়রে লুটে ; নীল চাষের কোষাঘাতে আমার বীর্য পুরুষেরা বজ্রমুষ্টির প্রতিবাদে নিঃশেষ করেছে জীবন । শোষনের যাতা কলে কালের বহমান যাত্রায়, বার বার সমুখ যুদ্ধে পরাজয় মেনেও"রক্ত ঢেলে স্বাধীনতার নেশায়" সংগ্রামে মেতেছে এই জন পদের আমার গর্বের কালের পুরোধা'রা ।
আর আমি শুনেছিলাম, হানাদার বাহিনীর বুলেটের বিদীর্ণ ধ্বংসের আওয়াজ চারিদিকে লেলিহান আগুনের শিখা আর মানুষের বাঁচার আত্মচিৎকার মায়ের বুকে মাথা গুজে গুমোট এই সময়ের প্রহর গুনেছি । হটাত একদিন পশ্চিম পাড়ায় জয়ের উল্লাস ভেসে আসে, জয় বাংলা ধ্বনীতে আমার গায়ের বাতাস, মেঘ উঠলো উড়ে মায়ের মুখে এক চিলতে হাসি টেনে---দেশ স্বাধীন হইছে বাবা !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।